ড্রাগন রাজ্যে ভুটান, পৃথিবীর মধ্যে আরেকটা সুন্দর পৃথিবী।

সকাল তখন প্রায় সাড়ে ছয়টা। দরজা খুলে বাহিরে তাকালাম। হঠাৎ করেই আমার মনে হলো আমি কি এখন স্বর্গে? ঘুমের ঘোর তখনও ভালো ভাবে কাটেনি। ঘুম ঘুম চোখে চারদিকে তাকাচ্ছি আর ভাবছি এটা কি স্বর্গ। সূর্য্য কেবলেই পুব আকাশে উকি দিচ্ছে। চারদিকে পাহাড় আর পাহাড় তারমধ্যে একপাশে কল কল ছন্দে বয়ে চলেছে পাহাড়ী নদী। আঁকা বাঁকা পাহাড়ী রাস্তাতে ছুটে চলেছে ঘোড়ার দল। পেছনে সুন্দরি পরিচালিকা। চারদিকে গোলাপের সমারোহ। বিভিন্ন রকমের বড় বড় রং বেরং এর গোলাপ। দুরের পাহাড়াটার দিকে তাকিয়ে হঠাৎ দেখলাম পাহাড়ের ঠিক মাঝখানে সাদা ধবধবে একটা মন্দির। চারদিকে মিস্টি শীতল বাতাসে এক অপূর্ব মাদকতা। প্রকৃতির এই অপার সৌন্দর্য্য, নদীর কল কল শব্দ আর মাতাল বাতাসের শিহরণে ঘুমার্ত চোখে বিভ্রান্ত আমি ভেবেছিলাম এটাই বোধহয় স্বর্গ। কিছুক্ষন পর যখন পেছনে তাকালাম আর পরিচিত মুখটি দেখে বুঝতে পারলাম, না স্বর্গে দুজনে এক সাথে থাকার সম্ভাবনা কম। তার মানে আমরা এখনো পৃথিবীতেই আছি। 

ঘুমের রেসটা কাটতেই মনে পড়ল আরে কাল রাতেতো আমরা ভূটানে এসেছি। পাহাড়তো আগে ঘুমায় আগে জাগে । রাতেতো চারদিকে দেখতে পাইনি তাই ভূটানের সৌন্দর্য্য সম্পর্কে গত রাতে তেমন কিছু বোঝতে পারিনি। যাই হোক এই সকালের সৌন্দর্য্যে মুগ্ধ হয়ে গত প্রায় দেড় দিনের যাত্রা পথের ধকল ভুলে মনটা সতেজ হয়ে উঠল। আমরা তখন টাইগার হিলস রিসোর্টের সামনে দাঁড়িয়ে। আর সামনে যে সাদা পাহাড়ের মাঝখানে সাদা মন্দিরটি দেখতে পাচ্ছি সেটিই হল টাইগারস্ নেস্ট। স্থানীয় লোকদের কাছে যা পারো তাকসাং নামে পরিচিত। আর যে শহরে আমরা আছি এটা হলো ভূটানের পারো শহর। প্রকৃতির অপার সৌন্দর্য্যে আচ্ছাদিত এই পারো। যে দিকেই তাকাই কেবল প্রকৃতির অপার সৌন্দের্য্যের সমাহার। 

টাইগারস্ নেস্ট, পারো, ভুটান

সৃষ্টি কর্তার একটি নিখুত সৃস্টি এই ভূটানকে বলা যেতে পারে। সৃষ্টি কর্তাকে অশেষ ধন্যবাদ আমাকে এত সুন্দর একটা সকাল দেখার সুযোগ করে দেয়ার জন্য। স্বর্গ নরক বলে সত্যি কিছু আছে কিনা তা আমি জানিনা তবে একটি স্বর্গীয় মুহুর্ত আমি অনুভব করেছি এটা বলতে পারব। এবার শহর দেখার পালা। বের হলাম শহর দেখতে। এবার আমাদের গন্তব্য চেলালা পাস । 

ভূটান ভ্রমনের একটি সকালের বর্ননা দিয়েই লেখাটি শেষ করছি, কারন ভূটান সম্পর্কে বিস্তারিত বর্ননা করতে গেলে পুরো একটা বই লেখা সম্ভব। ভূটান ভ্রমনের সুবিধার্থে কিছু উল্লেখযোগ্য জায়গার নাম গুলো দিয়ে দিচ্ছি। আশা করছি আপনাদের ভালো লাগবে।

পারোর কিছু উল্লেখযোগ্য জায়গা:

১. টাইগারস্ নেস্ট
২. পারো জং
৩. ন্যাশনাল মিউজিয়াম
৪. পারো ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট
৫. রিংপুং জং
৬. কুচু লাখাং
৭. চেলালা পাস
৮. হা ভ্যালি

থিম্পুর (ভূটানের রাজধানী) কিছু উল্লেখযোগ্য জায়গা:

১. বৌদ্ধা পয়েন্ট (২৫ হাজার বৌদ্ধ মূর্তি এখানে রয়েছে)
২. মেমোরিয়াল চর্টেন
৩. ক্লোক টাওয়ার
৪. কিংস্ প্যালেস
৫. ফোক হেরিটেজ মিউজিয়াম
৬. ন্যাশনাল লাইব্রেরি (বিশ্বের সব থেকে বড় এখান থেকে প্রকাশিত)
৭. তাসিকো জং
৮. ন্যাশনাল জু
৯. বোটানিক্যাল গার্ডেন
১০. থিম্পু জং 

পুনাখার কিছু উল্লেখযোগ্য জায়গা:

১. দোচালা পাস (পুনাখা যাওয়ার পথে অবস্থিত)
২. পুনাখা জং (ভুটানের সব থেকে গুরুত্বপূর্ন মন্দির)
৩. সাসপেনসন ব্রিজ
৪. রিভার রাফটিং 

ফোবোজিখা, ওয়াংন্ডু ফোদ্রাং, ভুটান

রুট প্লান:

বাইরোডে যেতে চাইলে, ঢাকা থেকে বুড়িমারি (বাংলাদেশ বর্ডার)/ চেংড়াবান্দা (ভারত বর্ডার)। ইমিগ্রেসন শেষে কার অথবা জীপে করে ডুয়ার্সের চা বাগান এবং জলদা পাড়া ফরেস্ট দেখতে দেখতে আড়াই ঘন্টার মধ্যে পৌঁছে যাবে জয়গাঁ (ভারত বর্ডার) / ফুয়েন্টসোলিং (ভূটান বর্ডার) সীমান্তে । চাইলে ফুয়েন্টসোলিং শহরে এক রাত্রি যাপন করা যেতে পারে। সকলের সুবিধার্থে জানাচ্ছি যে ভুটানে তেমন কোন পাবলিক ট্রান্সপোর্ট নেই। জীপ, কার বা টেক্সি যাতায়াতের প্রধান মাধ্যম।

প্রথমে ফুয়েন্টসোলিং থেকে থিম্পু্ যাওয়া যেতে পারে।  থিম্পুতে এক-দুই দিন ঘুরে ওখান থেকে পুনাখা পারমিসন নিয়ে চলে যেতে পারেন পুনাখায়। পুনাখা ঘুরার শেষে চলে যেতে পারেন পারো শহরে। পারো থেকে হা ভ্যালি গিয়ে একদিনেই ঘুরে আসতে পারেন। পারো ঘোরা শেষে আবার চলে আসবেন ফুয়েন্টসোলিং বর্ডারে। 

হোটেল এবং খাবার সংক্রান্ত তথ্য:

ভূটানে হোটেল খুবই সহজলভ্য। খুব সহজেই ২ থেকে ৩ এর মধ্যে পেয়ে যাবেন বাজেট হোটেল এবং সার্ভিস মান সম্পন্য । তবে প্রথম দিনের  হোটেল বুকিং করে যাওয়া সব থেকে ভালো। বুকিং স্লিপ আপনাকে ভূটান বর্ডারে পারমিশন পেতে সহায়তা করবে। 

খাবারের ব্যাপারে যে বলবো, ভূটানিজরা তেল, ঝাল এবং মসলা ছাড়া খাবার খায়। খাবারে মাখনের উপস্থিতি বেশি। যদি ভূটানিজ খাবার খেতে সমস্যা হয়ে থাকে তাহলে আপনি ইন্ডিয়ান রেস্টু্রেন্ট গুলোতে যেতে পারেন। 

এছাড়াও রাস্তার দুই পাশে অসংখ্য ঝর্না ও মেঘের দেখা মিলবে। বিশেষ কিছু জায়গাতেতো মেঘের ভিতর দিয়েও ভ্রমন করতে পারবেন। পশুপ্রেমিকদের জন্য ভূটানকে স্বর্গ রাজ্য বলা যেতে পারে। কারন ভূটানে পশু-পাখি হত্যা নিষেধ এবং এমন কিছু করা যাবেনা যাতে পশু-পাখিদের কোন রকম সমস্যা হয়।

যাইহোক, এখানেই শেষ করছি। তবে যেটা না বললেই না, সেটা হলো ভূটানীজরা অনেক পরিবেশ সচেতন। তাই ভূটান ভ্রমনের সময় যেন আমরা যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলি বা এমন কিছু না করি যাতে আমাদের দেশের ভাবমূর্তি খুন্ন হয়। আপনাদের ভ্রমন শুভ হোক। এ কামনা রইল।

Leave a Comment