ব্যুফেতে টাকা উসুল করতে চাইলে দেখে নিতে পারেন উপায়গুলো

বুফে

আজকের পোষ্টটি শুধুমাত্র ভোজন রসিকদের জন্য। যারা ভোজন রসিক নন তাদের ব্যুফেতে যাওয়া উচিৎ না। ব্যুফেতে গিয়েছেন কিন্তু খেয়ে মনে হল পয়সা উসুল হয়নি? তাহলে জেনে নিন কীভাবে ব্যুফেতে গিয়ে নিজেকে সন্তুষ্ট করতে হয়।

সঙ্গী নির্বাচন

বুফে
সঙ্গী আপনার মতো ভোজন রসিক কি না জেনে নিন।

খুবই গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। সঙ্গী যদি লাজুক অথবা আপনার মত ভোজন রসিক না হন তাহলে আপনার একা যাওয়াই ভালো। কারণ কম খান অথবা বেশী, টাকা কিন্তু ফিক্সড। বেশীর ভাগ ব্যুফের দাম জন প্রতি ৭০০-১০০০ টাকার ভেতর হয়। সুতরাং টাকা দিয়ে যেহেতু খাচ্ছেন ভালো করেই খাবেন। যাওয়ার আগে সঙ্গীর সাথে ভালো করে কথা বলে নিন।

সময়সীমা দেখে নিবেন

বুফে
সময় দেখে খেতে হবে।

বিভিন্ন ব্যুফে রেস্টুরেন্টগুলোর লাঞ্চ ও ডিনারের নির্দিষ্ট সময়সীমা দেয়া থাকে। যাওয়ার আগে অবশ্যই সময় জেনে নিন। সময় শুরু হওয়ার ৩০ মিনিট আগে গিয়ে বসে থাকবেন। জিজ্ঞেস করতে পারেন এই সময়টুকু কি করবেন। কোন জায়গায় গিয়েই তো খাওয়া শুরু করা যায় না। আরামদায়ক এবং খাবার টেবিলের কাছের একটি টেবিল দখল করুন।

জেনে নিন কি কি খাবার থাকছে

রেস্টুরেন্টে যাওয়ার পর, কাছ থেকে দেখে আসুন কি কি খাবার দিচ্ছে। কোনগুলো মেইন কোর্স জেনে নিন আগে। আপনার কোন আইটেম গুলো ভালো লাগে তা দেখে নিন। নাহলে স্টারটার দিয়েই পেট ভরে ফেলবেন। এতো গুলো টাকা দিয়ে অবশ্যই ভেজীটেবেল রোল, অন্থন, নুডুলস এসব খেতে যাবেন না।

সালাদ নেবেন না

বুফে
সালাদ বেশি খাবেন না।

ব্যুফেতে অনেক পদের সালাদ দেখতে পাবেন। ১-২ টা ছাড়া বাকীগুলোর ধারে কাছে যাবেন না। সালাদ বেশী খেলে অন্য খাবার বেশী খেতে পারবেন না। খাবারের সাথে সালাদ খেতে হলে বাসায় খাবেন। রেস্টুরেন্টে গিয়ে সালাদ খেলে ঠকবেন।

স্যুপ কাছে ডাকলেও যাবেন না

বুফে
অল্প পরিমাণে সুপ চেখে দেখুন।

ডায়েট করার জন্য স্যুপ খুব ভালো একটা খাবার। কারণ স্যুপ ক্ষুধা নিবারণ করে খুব জলদি এবং অনেকক্ষণ পেট ভরা থাকে। আপনারা নিশ্চয়ই এখন বুঝতে পারছেন কেন স্যুপ খেতে মানা করলাম। বুদ্ধিমানদের জন্য ইশারাই যথেষ্ট।

ভুলেও লজ্জা পাবেন না

ব্যুফেতে যাওয়াই হচ্ছে কব্জি ডুবিয়ে খাওয়ার জন্য। সুতরাং লজ্জা পাওয়া চলবে না। লজ্জা নিয়ে খাবেন তো ধরা পড়বেন।

পানি খাবেন না

যতোটুকু পারেন পানি না খাওয়ার চেষ্টা করবেন। পানি দিয়ে পেট ভরে বাসায় ফিরলে অনেক বেশী আফসোস হবে আপনার। অনেকে আছি কোমল পানীয় খেতে ভালোবাসি। ব্যুফেতে টাকা উসুল করতে চাইলে এগুলো খাওয়া ভুলতে হবে।

খাওয়ার সময় কারো দিকে তাকাবেন না

যখন আপনি খাবার যোদ্ধা তখন কারো দিকে তাকানোর দরকার নেই। কে কীভাবে দেখছে টা নিয়ে মাথা ঘামানো যাবে না। আপনি পুরো সময় জুড়ে আপনার উদর পূর্তির দিকে খেয়াল রাখুন। ভুলেও যদি অন্য মানুষের দিকে তাকান তাহলে এমনিতেই একটা লজ্জাবোধ আপনাকে আড়ষ্ট করে ফেলবে।

ভাবুন কতোটুকু খেতে পেরেছেন

কতগুলো আইটেম খেতে পেরেছেন তার একটা হিসাব কষুন। তখন দেখবেন মনে হবে মাত্র ৭০০-৮০০ টাকায় কিছুই খাওয়া হয়নি। এই চিন্তাটা একবার মাথায় আসলে পেটের সাইডে অনেকটা জায়গা খালি মনে হবে। তখন আরেক পরতন খেয়ে নিন। কোন ভাবেই যেন বাড়ি গিয়ে আফসোস না থাকে।

ডেসার্ট

বুফে
অন্য ধাঁচের ডেসার্ট ট্রাই করুন।

পুডিং, সেমাই, ক্ষীর এগুলো তো আমরা হরহামেশা খাই। ভাল করে খুঁজে দেখুন কোন অজানা মিষ্টি খাবার রেখেছে কিনা। এগুলো আগে শেষ হয়ে যাবে। ডেসার্টের সাধারণত রিফিল দেয় না। সুতরাং নিয়ে আসুন আগে ভাগে।

আশা করি লেখাটি আপনাদের কাজে দেবে। তাই বলে প্রায় দিনই এসব ভারী খাবার খাবেন না। সুষম ও পরিমিত স্বাস্থ্যসম্মত খাবার খাবেন প্রতিদিন। সেক্ষেত্রে মাসে একদিন এমন ভারী খাবার খাওয়া যেতেই পারে। শরীরের প্রতি যত্ন নিন এবং আমাদের সাথেই থাকুন, নতুন তথ্য পেতে।

 

 

2 Replies to “ব্যুফেতে টাকা উসুল করতে চাইলে দেখে নিতে পারেন উপায়গুলো”

  1. একজন মানুষ লাঞ্চে ১০০০ টাকার খাবার খাবে, এটা খুবই অস্বাভাবিক। আমার মতে ব্যূফেতে না খাওয়াই ভালো। তবে ফাও হলে অন্য কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *